শান্তি প্রতিষ্ঠায় কোরআনের উদ্ধৃতি দিয়ে যা বললেন জাতিসংঘ প্রধান

শান্তি প্রতিষ্ঠায় কোরআনের উদ্ধৃতি দিয়ে যা বললেন জাতিসংঘ প্রধান

শান্তি প্রতিষ্ঠায় কোরআনের উদ্ধৃতি দিয়ে যা বললেন জাতিসংঘ প্রধান
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক: মুসলিমবিরোধী ধর্মীয় গোঁড়ামি, খ্রিস্টানদের নিপীড়ন, জেনোফোবিয়া ও বৈষম্যবাদ দূর করে মানবজাতিকে একটি সমৃদ্ধ ও ঐক্যবদ্ধ পরিবার হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার (২২ নভেম্বর) মরক্কোর উত্তরাঞ্চলীয় শহর ফেসে জাতিসংঘের সভ্যতা জোটের (ইউএনএওসি) নবম গ্লোবাল ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে গুতেরেস এ আহ্বান জানান।

‘শান্তি প্রতিষ্ঠা: মানবজাতি একটি জোট হিসেবে সহাবস্থান করুক’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার ৪০ জনেরও বেশি মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা এবারের ফোরামে অংশ নেন।

পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘কোরআন আমাদের শিক্ষা দেয় যে ঈশ্বর জাতি ও উপজাতি সৃষ্টি করেছেন, যাতে আমরা একে অপরকে বুঝতে পারি।’ বর্তমান বিশ্বে বিভিন্ন চ্যালেঞ্জের সময় কোরআনের এই অর্থের মর্মার্থ বুঝে অনুপ্রাণিত হয়ে বিশ্বকে ঐক্যবদ্ধ পরিবার হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বর্তমানে ঘৃণাবাচক কথা, ভুল তথ্য ও সহিংসতা সাধারণ হয়ে উঠেছে। ধর্মীয় গোঁড়ামি ও বৈষম্যবাদ এখনও বহাল তবিয়তে আছে। এ অবস্থায় বিশ্ব ও আঞ্চলিক পর্যায়ে শান্তি জোট প্রতিষ্ঠার উদ্যোগ নিতে হবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘বৈচিত্র্যকে সমৃদ্ধি ও স্বীকৃতি দেয়ার মাধ্যমে জোটকে আরও শক্তিশালী করে আমরা সবাই জাতি, বংশ, আদি, প্রেক্ষাপট, লিঙ্গ, ধর্ম বা অন্যান্য অবস্থান নির্বিশেষে মর্যাদা এবং সুযোগের সঙ্গে জীবনযাপন করতে পারি।’

‘স্বার্থ ও অজ্ঞতার সংঘর্ষ’

ইউএনএওসির উচ্চপর্যায়ের প্রতিনিধি মিগুয়েল অ্যাঞ্জেল মোরাটিনোস মার্কিন রাষ্ট্রবিজ্ঞানী স্যামুয়েল হান্টিংটনের ‘সভ্যতার সংঘর্ষ’ থিসিস নিয়ে কথা বলেন।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক সংঘাত ধর্ম, সংস্কৃতি বা সভ্যতার একমাত্র পরিণতি হতে পারে না। এটা অবশ্যই স্পষ্টভাবে বলা উচিত যে সভ্যতার কোনো সংঘর্ষ নেই। স্বার্থের সংঘর্ষ এবং অজ্ঞতার সংঘর্ষ রয়েছে।’

খবরটি শেয়ার করুন..

Leave a Reply